প্রফেসর ড. মোহাম্মদ ইসমাইল হোসেন (১৯৩৯-২০১৯) এর ইন্তেকাল

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এনাটমি ও হিস্টোলজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মোহাম্মদ ইসমাইল হোসেন আজ সকাল ০৮:০০ ঘটিকায় ঢাকাস্থ তাঁর নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহে রাজিয়ুন) মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। প্রফেসর হোসেন ১৯৩৯ সালের ২রা জানুয়ারী নাটোর জেলার বৃটয়া প্রামের জন্মগ্রহন করেন। তিঁনি ইস্ট পাকিস্তান এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে বিএসসি (ভেট সায়েন্স এন্ড এএইচ) ও এমএসসি (ভেটেনিনারি এনাটমি) ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে তৎকালিন ইস্ট পাকিস্তান এগ্রিকালচারল ইউনিভার্সিটি (বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) তে প্রভাসক পদে যোগদান করেন। ২০০১ সালে প্রফেসর হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহন করেন।

সুদীর্ঘ কর্মজীবনে তিনি অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুনগ্রাহী রেখে গেছেন। পারিবারিক জীবনে মৃত্যুকালে তিনি ২ পুত্র ও ১ কন্যা রেখে গেছেন।

তাঁর মৃত্যুর মাধ্যমে আমরা একজন মেধাবী ও দক্ষ ভেটেরিনারিয়ানকে হারালাম। নেটওয়ার্ক ফর দি ভেটেরিনারিয়ানস অব বাংলাদেশ (বিডিভেটনেট)’র পক্ষ থেকে আমরা তাঁর বিদেহী আত্বার মাগফেরাত ও শান্তি কামনা করছি। পাশাপাশি তাঁর পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করছি।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *