বিডিভেটনেট’র উদ্যোগে ছাগলের ফ্রি পি.পি.আর. রোগের টিকা প্রদান

(অক্টোবর ৩১, ২০২০) নেটওয়ার্ক ফর দি ভেটেরিনারিয়ানস অব বাংলাদেশ (বিডিভেটনেট) এর উদ্যোগে প্রতি বছরের ন্যায় গত দু’দিনে পৃথক দু’গ্রামে ছাগলের জন্য বিনামূল্যে পি.পি.আর রোগের টিকা প্রদান করা হয়েছে। প্রায় চারশত ছাগলে এ টিকা প্রদান করা হয়। ছাগলে টিকা প্রদানের ব্যাপারে এলাকার জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দিপনা লক্ষ্য করা গেছে। টিকা দেওয়ার পাশাপাশি ছাগলের মাঝে বিরাজমান বিভিন্ন রোগের প্রাদুর্ভাব সম্পর্কে সার্ভে করা হয় এবং অসুস্থ্য ছাগলের চিকিৎসা ও প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়। জনগনের সাথে আলোচনা করে জানা যায়, প্রতি বছর পি.পি.আর. রোগের টিকা দেওয়ার ফলে ছাগলের মারা যাওয়ার হার দৃশ্যমানভাবে কমে গেছে। ফলে এলাকায় ছাগলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। পি.পি.আর রোগে আক্রান্ত হওয়ার হার প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে বলে সার্ভে রিপোর্টে উঠে এসেছে।

টিকা প্রদান ক্যাম্পেইনে অংশগ্রহন করেন, বিডিভেটনেট’র বর্তমান সভাপতি প্রফেসর ড. একেএম মোস্তফা আনোয়ার, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. কেএইচএম নাজমুল হুসাইন নাজির, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। আরো অংশগ্রহন করেণ মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এর সম্মানিত শিক্ষক প্রফেসর ড. মাহবুবুল প্রতিক সিদ্দিক ও ড. জায়েদুল হাসান। উপস্থিত ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগ’র সম্মানিত শিক্ষক ড. মো. আমিনুল ইসলাম, এনাটমি ও হিস্টোলজি বিভাগ’র সম্মানিত শিক্ষক ড. নাসরিন সুলতানা, এবং ডা. সাজেদা সুলতানা, শেরে-বাংলা কৃষি বিশ্ববিদালয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদে পিএইচডি, এমএস ও ডিভিএম এ অধ্যয়নরত ছাত্র-ছাত্রীসহ অন্যান্যরা এ ক্যাম্পেইনে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন করেণ।

টিকা প্রদান সম্পর্কে জানতে চাইলে- বিডিভেটনেট’র সাধারণ সম্পাদক প্রফেসর ড. কেএইচএম নাজমুল হুসাইন নাজির জানান, বাংলাদেশের জনগণের প্রতি দায়বদ্ধতার অংশ হিসেবে বিডিভেটনেট প্রতি বছর ছাগলে টিকা প্রদান করে থাকে। আগামীতে গরুতেও টিকা দেওয়ার ব্যাপারে পরিকল্পনা রয়েছে।

টিকা প্রদান কাজে সার্বিক সহযোগিতা করার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরসহ টিকা প্রদান কাজে জড়িত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়।